যে ফ্রি সফটওয়ারগুলো আপনার পিসিতে রাখা উচিত

যে ফ্রি সফটওয়ারগুলো আপনার পিসিতে রাখা উচিত

ফ্রি সফটওয়ার
পৃথিবীতে লক্ষ লক্ষ সফটওয়্যার তৈরী হয়েছে সবার সুবিধা অসুবিধা বিচার করে। এদের মধ্যে কিছু আছে অর্থের বিনিময়ে ব্যবহার করা যায় এবং কিছু রয়েছে ওপেন সোর্স অথবা ফ্রিতে ব্যবহার করা যায়। এই রকম সেরা কিছু ফ্রি সফটওয়্যারের তালিকা ও বিবরণ আমরা নিচে আলোচনা করব।
অ্যান্টিভাইরাস ও ম্যালওয়্যার প্রোটেকশন
বেশিরভাগ পিসি ব্যবহারকারীরা মনে করেন একটি অ্যান্টি ভাইরাস তাদের পিসিকে সুরক্ষিত ও নিরাপদ রাখতে পারে। কিন্তু অনেকেই জানেন না যে, কিছু ফ্রি অ্যান্টি ভাইরাস রয়েছে যেগুলো লাইসেন্স করা প্রোডাক্টের থেকেও ভাল সুরক্ষা প্রদান করতে পারে। এক্ষেত্রে আপনারা এই দুটিকে বেচে নিতে পারেন।
অ্যান্টি ভাইরাসঃ Avast! অথবা Baidu Antivirous
ম্যালওয়্যার প্রোটেকশনঃ Malwarebytes
ব্যাক আপ সলুশন
আপনার কম্পিউটারের ব্যাক আপ রাখার জন্য ডজনখানেক ফ্রি সফটওয়্যার খুজে পাওয়া যাবে। কিন্তু হার্ডডিস্ক যদি পুড়ে যায় অথবা হারিয়ে যায় সেক্ষেত্রে আপনি অনলাইন ব্যাক আপ রাখতে পারেন।
যেমনঃ Dropbox অথবা Google Drive
কমপ্রেস টুল
ইন্টারনেট থেকে কোন ফাইল ডাউনলোড ডাউনলোড দিলে এগুলো অনেক সময় .rar, .zip, .7z, .tar ইত্যাদি ফরমেটে থাকে। এই ফাইল গুলোকে ওপেন করার জন্য সফটওয়্যারের প্রয়োজন হয়। 7zip নামক এই ক্ষুদ্র সফটওয়্যারটি দ্বারা আমরা কাজটি সেরে ফেলতে পারি।
অডিও ও ভিডিও প্লেয়ার
অডিও গান শোনার জন্য অনেক ফ্রি সফটওয়্যার রয়েছে। তাদের মধ্যে একটি অনন্য সফটওয়্যার হচ্ছে  aimp3 player.  এটি আপনার গান শোনার অভিজ্ঞতাকে পাল্টে দেবে। এটি আলাদা একটি মেশিনের মত কাজ করে। সাথে ডাউনলোড করার জন্য অসংখ্য স্ক্রীন।
ভিডিও প্লেয়ার হিসেবে kmplayer কে এখন সবাই চেনে। এটি সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। তবে এখনও অনেকেই VLC playerব্যবহার করেন। আপনি যেকোন একটিকে বেছে নিতে পারেন।
অপ্রয়োজনীয় ফাইল দুরীকরণ
অনেকদিন ব্যবহারের ফলে পিসিতে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমা হয়ে থাকে। যাতে পিসি অনেক স্লো হয়ে যায়। এইসব ফাইল খুজে ডিলিট করতে এই সফটওয়্যারটি ব্যবহার করে দেখুন।
অফিস সফটওয়্যার
অফিস সফটওয়্যার হিসেবে মাইক্রোসফট অফিস অনেক জনপ্রিয় কিন্তু দামটা সীমানার বাইরে। যদি বিকল্প হিসেবে ফ্রিতে এই সুবিধা নিতে চান তাহলে এক্ষুনি এই সফটওয়্যারটি ব্যবহার করে দেখুন।
আপনি যদি প্রোগ্রামার হন তাহলে সোর্সকোড এডিট করার জন্য এই নোটপাডটি ব্যবহার করে দেখুন আর নতুনত্বের মজা নিন।
পিকচার এডিটর
সবাই ফটোশপ স্পেশালিস্ট হতে পারেন না। তাই সময় বাচাতে, সহজে খুব ফটো এডিট করতে হলে এই সফটওয়্যার গুলি  ইন্সটল করুন।
Image editor: GIMP
Paint program: Paint.net
Picture organizer: Google Picasa
ব্রাউজার
যদিও উইন্ডোজ পিসিতে আগে থেকেই ইন্টানেট এক্সপ্লোরার ইন্সটল করা থাকে। কিন্তু এটি অনেকেই ব্যবহার করতে পছন্দ করেন না। তখন আপনি এর থেকেও বেশি সুবিধা সম্পন্ন Mozilla Firefox or Google Chrome
সবাইকে ধন্যবাদ। ভাল থাকবেন।
Collected from: http://freeshikhi.com/

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.